ইউসুফ খান থেকে অভিনেতা দিলীপ কুমার

132

বলিউডের কিংবদন্তি অভিনেতা দিলীপ কুমার মারা গেছেন। বুধবার সকাল সাড়ে সাতটার দিকে তিনি শেষ নিঃশ্বাস ত্যাগ করেন। ইন্না লিল্লাহি ওয়া ইন্না ইলাইহি রাজেউন। মৃত্যুকালে তার বয়স হয়েছিল ৯৮ বছর। দীর্ঘদিন ধরেই বার্ধক্যজনিত নানা রোগে ভুগছিলেন দিলীপ। গত ৩০ জুন তাকে মুম্বাইয়ের হিন্দুজা হাসপাতালে তাকে ভর্তি করা হয়। অবস্থা খারাপ হলে তাকে হাসপাতালটির নিবিড় পরিচর্যা কেন্দ্রে (আইসিইউ) নেয়া হয়।

দীর্ঘ দিন ধরে বার্ধক্যজনিত নানা রোগে ভুগছিলেন দিলীপ কুমার। মুম্বাইয়ের হিন্দুজা হাসপাতালের আইসিইউ-তে ভর্তি ছিলেন তিনি। গত ৩০ জুন তাকে হাসপাতালে ভর্তি করা হয়।

বাবার সঙ্গে ঝগড়া করে পেশওয়ারের (বর্তমানে পাকিস্তানে) বাড়ি ছেড়ে মুম্বইতে পাড়ি দিয়েছিলেন দিলীপ কুমার (Dilip Kumar)। ১৯২২ সালের ১১ ডিসেম্বর পেশওয়ারের (Peshwar) সম্ভ্রান্ত মুসলিম পরিবারে মহম্মদ ইউসুফ খান নামে জন্মগ্রহণ করেন তিনি। অভিনেত্রী দেবিকা রানীর হাত ধরে প্রথম ছবির আগে আগে নাম পরিবর্তন করেন দিলীপ কুমার। সুপরিচিত হিন্দি কবি নরেন্দ্র শর্মা ওই সময় বোম্বে টকিজের জন্য তখন কাজ করতেন। তিনি তিনটি নাম প্রস্তাব করেন– জাহাঙ্গীর, ভাসুদেব ও দিলীপ কুমার। ইউসুফ খান এর মধ্যে দিলীপ কুমার নামটিই পছন্দ করেন নিজের জন্য। বুধবার বর্ষীয়ান অভিনেতার প্রয়াণে তাই শোকজ্ঞাপন করেছে পাকিস্তানও (Pakistan)।

দিলীপ কুমার ওরফে মহম্মদ ইউসুফ খান আসলে পাকিস্তানের পেশওয়ারের বাসিন্দা। কিংবদন্তি অভিনেতার সেই পৈত্রিক বাড়িটিকে মিউজিয়ামে পরিণত করবে বলে জানিয়েছে পাকিস্তান। ১৯২২ সালের ১১ ডিসেম্বর পেশোয়ারে জন্মগ্রহণ করেন দিলীপ কুমার। তখন তার নাম ছিল ইউসুফ খান। তার বাবা পেশায় ফল ব্যবসায়ী ছিলেন। পরে পেশোয়ার থেকে পুণেতে চলে আসেন দিলীপ কুমার। ১৯৬৬ সালে অভিনেত্রী সায়রা বানুর সঙ্গে গাঁটছড়া বাঁধেন কিংবদন্তী এই অভিনেতা। হে আল্লাহ তাঁকে জান্নাতবাসী করুন আমিন।