এক দশক পর ঝুম্পা লাহিড়ীর নতুন উপন্যাস

324

দীর্ঘ প্রতিক্ষার অবসান হতে চলেছে। প্রায় এক দশক পর নতুন বইয়ের ঘোষণা দিলেন পুলিৎজার পুরস্কার বিজয়ী লেখক ঝুম্পা লাহিড়ী। তার নতুন উপন্যাসের নাম ‘হোয়ারঅ্যাবাউটস’ (Whereabouts) যার বাংলা তরজমা করলে দাঁড়ায় ‘তালাশ’। পেঙ্গুইন প্রকাশনীর হ্যামিশ হামিলটন থেকে উপন্যাসটি প্রকাশিত হবে। এটি তার ইতালীয় ভাষায় প্রকাশিত প্রথম উপন্যাসেরই ইংরেজি অনুবাদ।

আগামী এপ্রিল মাসেই ‘হোয়ারঅ্যাবাউটস’ উপন্যাসটি বাজারে আসছে। ঠিক তার আগের উপন্যাস ‘লোল্যান্ড’ -এর মতো এই গল্পটিরও কেন্দ্রবিন্দুতে রয়েছে এক নারী চরিত্র।

ঝুম্পা লাহিড়ীর প্রথম গল্প সংকলন ‘ইন্টারপ্রেটার অফ ম্যালাডিস’ প্রকাশিত হয় ১৯৯৯ সালে। এর জন্য ২০০০ সালে যুক্তরাষ্ট্রের সম্মানজনক ‘Pulitzer Prize for Fiction’ লাভ করেন এই লেখক। ওই একই গ্রন্থের জন্য তিনি আরও বহু পুরস্কার পেয়েছেন। এগুলোর মধ্যে উল্লেখযোগ্য- ও হেনরি এবং পেন/হেমিংওয়ে পুরস্কার।

তার দ্বিতীয় গল্পগ্রন্থ ‘আনএকাস্টমড আর্থ’ (Unaccustomed Earth) প্রকাশিত হয় ২০০৮ সালে যা ‘নিউ ইয়র্ক টাইমস’য়ের বেস্ট সেলার বইয়ের তালিকায় ঠাঁই পেয়েছিল।

২০০৩ সালে এই লেখকের প্রথম উপন্যাস ‘দ্য নেমসেক’ বের হয়। তার এই বইটিও আন্তর্জাতিক সাহিত্য অঙ্গনে যথেষ্ট সাড়া জাগিয়েছে। এই বইটি সম্মানজনক ‘Man Booker Prize’য়ের জন্য মনোনীত হয়েছিল।

অনি/সিনেটিভি