তানভীর মোকাম্মেলের ডায়েরী – ২০১৩

252

দিনটা পুবাইলের ভাদুন গ্রামে কাটল। ওখানে উত্তম ও সেটের ছেলেরা “জীবনঢুলী”-র সেট তৈরী করছে। সেট বানানো মানে ইউনিয়ন বোর্ড অফিসটি তৈরী করা যা পরে “শান্তি কমিটি” অফিস হবে এবং দোতলা টিনের বাড়ীটি তৈরী করা যে বাড়ীটিতে দত্তবাড়ীর বউটিকে আটকে রাখা হবে ও পরে জ্বলন্ত বাড়ীটাকে ঘিরে জীবনঢুলী ঢাক বাজাবে। কাজ যা করার উত্তমরাই করছিল। আমি দু’একটা ছোটখাট পরামর্শ দিলাম আর বাকী সময়টা ভাদুন গ্রামে ঘুরে ঘুরে কিছু লোকেশন চূড়ান্ত করলাম যেগুলিতে আমরা তেইশে-সাতশে ফেব্রুয়ারীতে শুটিং করব।

ভাদুন গ্রামটিতে ঘুরে বেড়াতে ভাল লাগে। একটা কারণ বোধহয় গ্রামটিতে প্রচুর পুরনো গাছপালা রয়েছে। বাংলার নিজস্ব গাছ সব-কামরাঙ্গা, আমলকি, বড়ই, কাঁঠাল, গাবগাছ, এসব। মূলত: হিন্দু পরিবাগুলো বাস করে বলেই বোধহয় এসব পুরনো গাছ এখনও রয়ে গেছে।

মুসলিমপ্রধান গ্রামগুলিতে বর্তমানে পুরনো গাছ খুবই কমে এসেছে। এখন মূলত: লাগানো হয়ে থাকে সেগুন ও মেহগনি গাছ। কাঠের দামের লোভে। এসব গাছ একেবারেই পাখীবান্ধব নয়। ফুলও হয় না, ফলও। কেবল কাঠের দামটাই মূল। বাণিজ্যিকতার মানসিকতা বাংলাদেশের গাছ-গাছালীর বিচিত্র ও সমৃদ্ধ ঐতিহ্যটাকে নীরবে ধ্বংস করে চলেছে।

ফেব্রুয়ারী ২০, ২০১৩
ফাল্গুন ০৮, ১৪১৯

শাহবাগের তরুণ আন্দোলনকারীরা সরকারের কাছে ছয় দফা দাবী জানিয়ে আপাতত: তাদের আন্দোলনে বিরতি দিয়েছে। গুরুত্বপূর্ণ রাজনৈতিক দাবীটি হচ্ছে জামাত-শিবিরের রাজনীতি বন্ধ করার প্রক্রিয়া ছাব্বিশে মার্চের মধ্যে শুরু করা। বল এখন সরকারের কোর্টে। দেখা যাক্ আওয়ামী লীগ সরকার কী করে !

তবে জামাতীরাও বসে নেই। সদ্য নিহত রাজীব ও অন্যান্য ব্লগাররা ইসলাম ধর্ম ও মুহম্মদ (সঃ) সম্পর্কে ব্লগে অশালীন বক্তব্য লিখেছে এই অজুহাতে আগামীকাল বাদ জুম্মা বাংলাদেশের সব মসজিদ থেকে বিক্ষোভ মিছিল বের করবে বলে জামাতীরা কর্মসূচী দিয়েছে। বাংলাদেশে প্রায় সাড়ে চার লক্ষ মসজিদ রয়েছে। এর সবগুলোতে জামাতীদের অবশ্য প্রভাব নেই। তবে এক বড় সংখ্যক মসজিদে ওদের লোকজন আছে। তাছাড়া “ইসলামের অবমাননা”(!) বেশ আবেগময় এক ব্যাপার। ফলে কালকের বাদ জুম্মা দেশের কোনো কোনো স্থানে ওরা একটা গোলযোগ সৃষ্টি করতে পারে। রাজীবের সহকর্মী ব্লগাররা অবশ্য দাবী করছে যে রাজীব এসব মোটেই লেখেনি। জামাতীরাই বানোয়াটভাবে ইন্টারনেটে ওর নামে এসব লেখা ছেড়েছে। এবং ইন্টারনেটের বর্তমানে প্রযুক্তিতে সেটা খুবই সম্ভব।

একুশে ফেব্রুয়ারী উপলক্ষে বিটিভি-তে আজ “রাবেয়া” ছবিটা দেখাল। বিটিভি-র একটা দোষ হচ্ছে এরা হঠাৎ হঠাৎ করে আমার কোনো ছবি দেখিয়ে দেয়। আগে একটু জানানোর কোনো ভদ্রতা দেখায় না।

ফেব্রুয়ারী ২১, ২০১৩
ফাল্গুন ০৯, ১৪১৯

অনি/সিনেটিভি