শেখ কামালের সেরা কাস্টিং ছিল রওরাক, কিন্তু…

231

ফারহান কিবরিয়া

বঙ্গবন্ধুর বায়োপিকে সবচেয়ে বেটার কাস্টিং মনে হয়েছিল শেখ কামালের চরিত্রে র‌ওনাক হাসান। কিন্তু তাকেই নাকি বাদ দিয়ে ওনার চেয়ে বেটার অপশন কতৃপক্ষ খুঁজে পেয়েছে আর সবচেয়ে আশ্চর্যজনক, লজ্জাজনক বা দুঃখজনক যাই বলেন না কেন তা হচ্ছে র‌ওনাক হাসান একাধিক অডিশন দেওয়ার পর সিলেক্ট হয়ে ঘোষণা, সম্মানী, কস্টিউম, শ্যুটিং শিডিউল নির্ধারণ করার পর চুক্তিবদ্ধ দিনে মাঝপথে রাস্তায় তাকে জানানো হয়- তিনি এই চরিত্রের জন্য পারফেক্ট নয় কিংবা তাকে বাতিল করা হয়েছে।

একজন প্রতিভাবান‌ অভিনেতা কে এইভাবে হেয়প্রতিপন্ন করার কোন ধরণের রাইট তাদের নেই, সে মঞ্চ অভিনেতা তার অভিনয়, এক্সপ্রেশনে অন্য ধরনের একটা কোয়ালিটি আছে যা তার অভিনীত কাজ গুলো দেখলেই অনুমান করা যায়।

‘বঙ্গবন্ধু’ যাকে বলা হয় সর্বকালের সর্বশ্রেষ্ঠ বাঙালি আর এই চরিত্রটি প্রতিটি বাঙালির হৃদয়ে আবেগ, ভালোবাসা জড়িয়ে আছে তো এমন বলিষ্ঠ কণ্ঠস্বরের ব্যক্তির কালজয়ী চরিত্রে যিনি অভিনয় করবেন তার কাস্টিং ঠিকঠাক হয়েছে তো? যেখানে মূল সমস্যা সে দিকে নজর না দিয়ে ভালো জায়গায় হস্তক্ষেপ করে প্রজেক্টটি সমালোচনার মুখে ফেলে দেওয়াটা কতৃপক্ষের ঠিক হয়নি বলে মনে করি।

একজন সাধারণ দর্শক হয়ে এমন কার্যকলাপ মোটেও সমর্থন করি না, সর্বোপরি প্রজেক্টটি সফল হোক সেটাই কামনা। যেহুতু এখানে, সব গুলো চরিত্রে বাঙালি জাতির আবেগ, ভালোবাসা জড়িয়ে আছে।

অনি/সিনেটিভি