ওয়েব সিরিজ : থার্টিন রিজস’স হোয়ায়?

237

ফাহিম খুরশেদ

সেদিন ইউটিউবে সেলেনা গোমেজের Only you আর Back to you গান দুইটি পরপর শুনতে গিয়ে খেয়াল করলাম ভিডিওতে মডেল দুইটা সেইম। তারপরে ডিসক্রিপশনে গিয়ে দেখি যে দুইটাই 13 reason why নামের একটি ওয়েব সিরিজের গান। আর সেলেনা সেই ওয়েব সিরিজের নির্বাহী প্রযোজক। তারপরে একটু ঘাটাঘাটি করে দেখলাম সিরিজটা বেশ আলোচিত। তাই আর দেরি না করে ডাউনলোড করে ফেলছিলাম।

এটি ২০০৭ সালে প্রকাশিত ব্রায়ান ইয়োর্কির উপন্যাস 13 Reasons why এর ওপর ভিত্তি করে বানানো। একটা হাইস্কুলে পড়া মেয়ে হেন্না বেকার। সে সুইসাইড করে এবং সুইসাইড করার আগে ১৩ টি ক্যাসেটে তার সুইসাইডের ১৩ টি কারন রেকর্ড করে রেখে যায় এবং ১৩ টি ক্যাসেটে থাকে ১৩ জন মানুষের কথা যাদের জন্য সে সুইসাইড করেছে। গল্পের শুরুতে ক্লে জেনসেন (গল্পের নায়ক) তার বাসার সামনে একটা পার্সেল পায় যেটাতে ছিলো কিছু ক্যাসেট। সেগুলো সে শোনে এবং আস্তে আস্তে কারণগুলো জানতে পারে।

সিরিজটার সবচেয়ে বেশি টাচ্ করার মতো এপিসোড ছিলো ১১ নম্বর এপিসোডটি যেখানে হেন্না ক্লে’র ব্যাপারে বলছিলো তার ১১ নম্বর ক্যাসেটে। সত্যি বলতে কান্না চলে আসছিলো আমার ওই এপিসোডটা দেখে। তাছাড়াও লাস্ট এপিসোডটাও খুব টাচি্। আর গল্পে হেন্না এবং ক্লে-র পরে সবচেয়ে ভালো লেগেছে টনি-র ক্যারেক্টার টা। সে প্রথম থেকেই ক্লে কে বিভিন্নভাবে সাহায্য করে গেছে। মাস্টওয়াচ একটা সিরিজ। তবে কিছু কিছু এপিসোডে ১৮+ দৃশ্য আছে।

ওয়েব সিরিজ : 13 Reasons Why? (Season 1)
প্ল্যাটফর্ম : নেটফ্লিক্স
জনরা : Mystery/Thriller/Teen Drama
IMDB : 7.6/10 (all season)

অনি/সেনেটিভি