ফ্রান্সের উৎসবে বাংলাদেশের চলচ্চিত্র ‘ট্রানজিট’

243

২০২১ সালের ফ্রান্সের ক্লেরমন-ফেরান আন্তর্জাতিক স্বল্পদৈর্ঘ্য চলচ্চিত্র উৎসবের ৪২তম আসরে আরিক আনাম খান পরিচালিত স্বল্পদৈর্ঘ্য চলচ্চিত্র ‘ট্রানজিট’প্রদর্শিত হতে যাচ্ছে। ছবিটির ইউরোপীয় প্রিমিয়ার হবে এ উৎসবে। আর বাংলাদেশে প্রিমিয়ার অনুষ্ঠিত হবে ১৯তম ঢাকা আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবে। এর আগে অক্টোবর মাসে ছবিটি আন্তর্জাতিক খ্যাতিসম্পন্ন বুসান আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবের মূল প্রতিযোগীতায় অংশগ্রহণ করে।

ক্লেরমন-ফেরান চলচ্চিত্র উৎসব পৃথিবীর বৃহত্তম স্বল্পদৈর্ঘ্য চলচ্চিত্র উৎসব ও ফিল্ম মার্কেটগুলোর একটি। বলা হয় কান চলচ্চিত্র উৎসবের পর এটিই ফ্রান্সের দ্বিতীয় সর্বোচ্চ আর মর্যাদাপূর্ণ উৎসব। এই উৎসব থেকে ‘অস্কার’ এর জন্য স্বল্পদৈর্ঘ্য চলচ্চিত্র নির্বাচন করা হয়ে থাকে। এ বছর প্রায় ৭ হাজার স্বল্পদৈর্ঘ্য চলচ্চিত্র থেকে কেবল ৭৮টি চলচ্চিত্রকে উৎসবের মূল প্রতিযোগীতায় অংশগ্রহণের জন্য নির্বাচন করা হয়। যেখানে বাংলাদেশকে প্রতিনিধিত্ব করছে ‘ট্রানজিট’।

২০২১ সালের ৩১ জানুয়ারী থেকে ৭ ফেব্রুয়ারির ভেতর যে কোন দিন চলচ্চিত্রটির প্রদর্শনীর কথা রয়েছে।

ছবিটির মূল চরিত্র আব্দুর রউফ একজন ক্যানভাসার। এটি মূলত আরিক আনাম খানের লন্ডন ফিল্ম স্কুলের গ্র্যাজুয়েশন ফিল্ম।

চলচ্চিত্রটির মূল চরিত্রে অভিনয় করেছেন জাহাঙ্গীর আলম। অন্যান্য চরিত্রে অভিনয় করেছেন শারমীন আঁখি, বৈদ্য নাথ সাহা, খায়রুল আলম টিপু, শরিফ হোসেন ইমনসহ আরও অনেকে।

বিশ্বে কোভিড-১৯ এর মহামারীর জন্য দুটি উৎসবই কিছুটা সীমিত পরিসরে অনুষ্ঠিত হবে।

অনি/সিনেটিভি