ইবি শিক্ষক বাকী বিল্লাহ বিকুল এর দুটি গ্রন্থ প্রকাশ

375

অনি আতিকুর রহমান, ইবি

ইসলামী বিশ্ববিদ্যালয়ের (ইবি) বাংলা বিভাগের সহযোগী অধ্যাপক ড. বাকী বিল্লাহ বিকুল এর দুটি গ্রন্থ প্রকাশিত হয়েছে। গ্রন্থ দুটির নাম ‘আলো অন্ধকারে যায়’ (কবিতা) এবং ‘কথাসাহিত্য ও কবিতা : ভাবনার অন্তস্বর’ (প্রবন্ধ)। সম্প্রতি ঢাকার ‘শোভা প্রকাশ’ থেকে বই দুটি প্রকাশিত হয়। বইগুলোর প্রচ্ছদ করেছেন শিল্পী মোস্তাফিজ কারিগর।

কবিতার বই ‘আলো অন্ধকারে যায়’ সম্পর্কে প্রকাশক বলেন, পৃথিবীর চরম এক দুঃসময় এখন। করোনাক্রান্ত বিশ্বে দুঃসহ ও দূর্বিষহ সময় অতিক্রান্ত করছে বিশ্ব মানবসমাজ। মানবজাতির এমন অসহায়ত্ব ক্রন্দনধ্বনি কমই দেখেছে চলমান পৃথিবী। এমন মহামারীর দিনে কবির কলম থেকে মানুষের কষ্ট, দুঃখ ও বেদনার ছবি অপরূপ ভাষায় উঠে এসেছে। কাব্যগ্রন্থটি একদিকে পৃথিবীর চলমান সময়ের জনমানবগোষ্ঠীর অসহায়ত্বের বেদনাবিধুর চালচিত্র; অন্যদিকে সেই পৃথিবীতে বসবাসরত মানবেরই বিচিত্ররূপের এক অসাধারণ দলিল।

প্রবন্ধের বই ‘কথাসাহিত্য ও কবিতা: ভাবনার অন্তস্বর’ প্রসঙ্গে বলেন, এই গ্রন্থটিতে কবিতা ও কথাসাহিত্যের নানা বিষয় আশয় ও চালচিত্র প্রাবন্ধিকের সুদক্ষ লিখনশৈলী ও বুদ্ধিদীপ্ত আলোচনায় উঠে এসেছে। গবেষণামূলক প্রবন্ধের কাজ হলো সাহিত্যের কোনো বিষয়ের ওপর, তথ্যের ওপর সত্য অনুসন্ধানের কষ্টকর চেষ্টা ও ভিন্নতর কোনো কিছু সৃষ্টির নবপ্রচেষ্টা। প্রাবন্ধিক সে বিষয় অত্যন্ত আন্তরিক বলে প্রতীয়মান। একদিকে যেমন বাংলা কথাসাহিত্যের অজানা নানাদিক; অপরদিকে বাংলা কবিতার অনালোচিত নানা বিষয় চমৎকারভাবে উপস্থাপনের প্রাণান্তকর প্রচেষ্টা এখানে বিদ্যমান।

প্রসঙ্গত, ড. বিকুল দীর্ঘদিন ধরে লেখালেখির সাথে জড়িত। তাঁর উল্লেখযোগ্য গ্রন্থসমূহের মধ্যে রয়েছে- কাব্য : মায়াবী উঠোন, হলুদ বসন্ত, খোকাকে খোলা চিঠি ও অন্যান্য কবিতা, খোঁপার গোলাপে প্রেম নেই। প্রবন্ধগ্রন্থের মধ্যে রয়েছে- বাংলা উপন্যাসে নদী সমাজ ও শ্রমজীবী মানুষ, বঙ্গবন্ধু মননে সৃজনে, অবিনাশী রবীন্দ্রনাথ, কথাসাহিত্যে নদীজীবন বহুকৌণিক দৃষ্টি। বহুসংখ্যক গুরুত্বপূর্ণ গ্রন্থও তিনি সম্পাদনা করেছেন। এছাড়া ছোটোগল্প রচনায়ও তিনি সমান পারদর্শী। বাংলাদেশের বিভিন্ন পত্র-পত্রিকায় সাহিত্য, রাজনীতি ও সাম্প্রতিক বিষয়ের ওপর তাঁর নানা লেখা প্রকাশিত হয়। অধ্যাপনা ও লেখালেখির পাশাপাশি তিনি ইসলামী বিশ্ববিদ্যালয়ের সহকারী প্রক্টর ও টিএসসিসি পরিচালক হিসেবে দায়িত্ব পালন করেছেন।

অনি/সিনেটিভি