এ গল্প প্রতিশোধের গল্প

233

অন্বয় আকিব

“The only verdict is vengeance, a vendetta.”

এ গল্প প্রতিশোধের গল্প। এ গল্প অন্যায়ের প্রতিবাদের গল্প। এ গল্প বিপ্লবের গল্প। এ গল্প সিস্টেমের বিরুদ্ধে রুখে দাড়ানোর গল্প। তীব্র মনোবল এবং সঠিক আইডিয়া প্রয়োগ করে একাই একটি দেশের সরকারের অন্যায়ের বিরুদ্ধে দাড়িয়ে অন্যায় কে গুড়িয়ে দেয়ার গল্প।চলুন পিছে ফিরে দেখা যাক সেই গল্প কোথায় নিয়ে যায় আমাদের!

“Remember, remember, the Fifth of November, the Gunpowder Treason and Plot.
I know of no reason why the Gunpowder Treason should ever be forgot”

আজকে সেই বিখ্যাত ৫ই নভেম্বর। মুভির শুরুতেই এই লাইনটা শোনার পর আপনার জানতে ইচ্ছা হতে পারে ৫ই নভেম্বর কি হয়েছিল। তাই মুভির কাহিনীতে যাওয়ার আগে আমাদের একটু জানা দরকার এই কেন এই ৫ই নভেম্বর বিখ্যাত। ৫ই নভেম্বর ব্রিটিশরা GUY FAWKES NIGHT পালন করে। প্রায় চারশ বছর আগে বৃটিশ রাজারা ক্যাথলিকদের খুবই অত্যাচার করতো। নতুন রাজা আসার পর তারা ভাবলো তাদের অত্যাচার কমে যাবে। কিন্তু অত্যাচার কমেনি, তাদের শাস্তি হিসেবে মৃত্যুদন্ড দেয়া হত,অনেকটা লঘু পাপে গুরুদন্ড যাকে বলে।তাই কিছু ক্যাথলিক মিলে পরিকল্পনা করে ৫ই নভেম্বর ব্রিটিশ পার্লামেন্ট উড়িয়ে দেয়া হবে। এ পরিকল্পনার অন্যতম প্রধান ছিলেন GUY FAWKES ,তার দায়িত্ব ছিল বারুদ জোগাড় ও শেষ সময়ে ফিউজে আগুন জ্বালা। কিন্তু GUY FAWKES ধরা পরে যায়।পরে তার মৃত্যুদণ্ড হয়।

আমরা আবার মুভিতে ফেরত আসি।
২০২০ সাল। ব্রিটেনে স্বৈরাচার সাটলার সরকার ক্ষমতায়।তিনি মানুষকে স্বাধীনতা দেন না।দেশে কঠোর নিয়ম শাসন চলতে থাকে।সে সময় একটি অবৈধ বায়োলজিক্যাল প্রজেক্টে বিভিন্ন মানুষ ধরে নিয়ে যাওয়া হয়।সেখান থেকে শুধু একজনই বেচে আসেন,গল্পের প্রধান চরিত্র ভি; যাকে আমরা পুরো টা সময়ই গাই ফকস মাস্ক পরে থাকতে দেখি, বর্তমানে যা এনোনিমাস মাস্ক হিসেবে বহুল প্রচলিত।

আমাদের এই প্রধান চরিত্র, ভি এর প্রধান লক্ষ্য সরকারের বিরুদ্ধে প্রতিশোধ।এবং সে সেটা গোপনে করতে ইচ্ছুক নয়।সে টিভি সেন্টার দখল করে প্রতিশোধের ঘোষণা দেয়।এর পর তাকে সন্ত্রাসী ঘোষণা করে তাকে ধরার জন্য সারাদেশের পুলিশ উঠে পড়ে লেগে যায়। ভি কি পারবে একা একটি দেশের প্রশাসনের বিরুদ্ধে যেয়ে কাংখিত প্রতিশোধ গ্রহণ করতে?নযদি পারে,কিভাবে? একা বৃটিশ সরকারের মত ক্ষমতাশালী সরকারের বিরুদ্ধে প্রতিশোধ নিতে? জানতে হলে অবশ্যই দেখতে হবে এই অসাধারন মুভিটি।

এই মুভির প্রথম সৌন্দর্য এর ডায়ালগ গুলো।এত অসাধারণ সব ডায়ালগ, গায়ে আগুন ধরিয়ে দেয়ার মত! এরপরে বলতে হয় ভি চরিত্রে অভিনয়কারী হুগো ওয়েভিং এর কথা। পুরোটা সময় তিনি মাস্কের আড়ালেই থাকলেন, অথচ মাস্কের আড়ালে থেকেই কি ভয়ানক সুন্দর একটা পারফরম্যান্স উপহার দিলেন! নাটালিয়া পোর্টম্যান সবসময়ই অসাধারণ অভিনয় করেন, এখানেও তার ব্যতিক্রম নেই। সাথে অন্যান্য সকল অভিনেতারাই অসাধারণ পারফরম্যান্স দিয়েছেন। মুভিটাতে রাতের সিনের আধিক্যের জন্য অনেকেই আলো কম লাইট নেই এরকম অভিযোগ করেন, কিন্তু মুভির কাহিনীটাই এমন যা অন্ধকারেই ফুটে উঠে!পরিচালনা খুবই সুন্দর ছিলো।

ভি ফর ভেনডেট্টা এমন একটা মুভি,নযা নিয়ে যত বলা হবে ততই কম মনে হবে। কিছু মুভি আপনাকে ভাবতে সেখায়।অনেক কিছু ভিন্ন দৃষ্টিতে দেখতে শেখায়। মাউন্টেন ডিউ খেয়ে ভয়ের আগে জয় হয় কি না আমি জানি না, কিন্তু ভি ফর ভেন্ডেট্টা দেখে একটা আইডিয়া যে মানুষকে পুরো বদলে দিতে পারে সেটা বুঝেছি। আসলে কোন কিছুতে জিততে হলে সংখ্যায় বেশী মানুষের প্রয়োজন নেই, দরকার সঠিক আইডিয়ার অল্প কিছু মানুষ! পরিশেষে এতটুকুই বলতে চাই,অত্যাচারী যতই ক্ষমতাধর হোক, যতদিনই অত্যাচার করুক,কেউ না কেউ একসময় এই অত্যাচার প্রতিহত করবেই!

এই মুভির কিছু লাইন :

“Beneath this mask there is more than flesh, Beneath this mask there is an idea, Mr. Creedy, and ideas are bulletproof.”

“People should not be afraid of their government,government should be afraid of their people.”

“We are told to remember the idea, not the man, because a man can fail. He can be caught, he can be killed and forgotten, but 400 years later, an idea can still change the world.”

“A building is a symbol, as is the act of destroying it. Symbols are given power by people. Alone, a symbol is meaningless, but with enough people, blowing up a building can change the world.

V: What was done to me created me. It’s a basic principle of the universe that every action causes an equal and opposing reaction.
Evey: Is that really how you look at it? Like an equation…?
V: What was done to me was monstrous!
Evey: And it created a monster…”

“Happiness is the most insidious prison of all, Evey.”

যারা দেখেননি,নভেম্বরের এই ৫ তারিখে দেখে ফেলুন অসাধারণ এই মুভিটি।

অনি/সিনেটিভি