কবি জীবনানন্দ দাশের কবিতা ও গল্প থেকে নির্মিত নাটক

231

রহমান মতি

১. বনলতা সেন – মাহফুজ আহমেদ
এ নাটকে বনলতা সেন কবিতার থিম থেকে জীবনের দিকে আহবান করা হয় একজন হতাশাগ্রস্ত মানুষকে। একজন সাংবাদিক হতাশাগ্রস্ত ঐ মানুষটিকে বনলতার বেশে জীবনমুখী করে এবং তাদের মধ্যে প্রেম হয়। প্রধান চরিত্রে রিচি সোলায়মান ও মোশাররফ করিম।


২. নগর ঢাকায় জনৈক জীবনানন্দ – আশুতোষ সুজন
কবি পিয়াস মজিদের গল্প থেকে নেয়া এ নাটকে দেখানো হয়েছে কবি জীবনানন্দ পুনর্জন্ম পেয়ে আবার তাঁর জন্মভূমিতে ফিরে এসেছেন। ঢাকা শহরের বিভিন্ন জায়গায় তাঁকে নিয়ে চর্চা হয়। তিনি দেখেন আর অবাক হন। মৃত্যুর পরেও তিনি প্রবলভাবে বেঁচে আছেন। কবির চরিত্রে আশীষ খন্দকার, কবির স্ত্রী ও বাসযাত্রীর চরিত্রে অগ্নিলা।


৩. এখানে জীবনানন্দ নেই – হিমেল আশরাফ
এ নাটকে জীবনানন্দের কবিতার বিভিন্ন লাইন নিয়ে একজন ভ্রমণপিপাসুর জীবনের রঙিন সময়গুলোকে দেখানো হয়েছে। তার জীবনে প্রেম ও হতাশার প্রকাশ আছে। প্রধান চরিত্রে মোশাররফ করিম।


৪. ১৩৩৩ – ওয়াহিদ তারেক
এ নাটকটি কবির ১৩৩৩ কবিতা থেকে নেয়া। কবিতার থিম অনুযায়ী মেয়েটি একসময় ছিল পতিতা। তার জীবনে প্রেম আসলেও সমাজ-সংসার তার স্বপ্নকে সফল হতে দেয় না। প্রধান চরিত্রে তিশা সহশিল্পী নাঈম।


৫. আকাশলীনা – শামীম শাহেদ
জীবনানন্দের কবিতা থেকে ‘লীনা’ নামের মেয়েটি নাম ধার করে হয়ে যায় আকাশলীনা। তার জীবনে প্রেম আসে এবং সে প্রেমের পরিণতি হয় ট্র্যাজেডির। প্রধান চরিত্রে অপি করিম।


৬. কুয়াশার ভিতর মৃত্যুর সময় – মাহফুজ আহমেদ
জীবনানন্দের গল্প থেকে একই নামে নির্মিত নাটক। এক দম্পতির সুখে-দুঃখের গল্প। প্রধান চরিত্রে জয়া আহসান।

অনি/সিনেটিভি